উচ্চ শিক্ষার জন্য (দেশের বাইরে পড়তে যেতে) তথ্য পেতে ফেসবুকের যে সকল গ্রুপগুলোতে যুক্ত হতে পারেনঃ

প্রতি বছরই বাংলাদেশ থেকে উচ্চশিক্ষার জন্য অনেকেই দেশের বাইরে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপসহ বিভিন্ন দেশে যায়। এসব দেশে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা বাংলাদেশকে ভালবাসে বলেই অন্যদেরকে বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করে থেকে। বাইরে পড়তে যেতে ইচ্ছুক মানুষদেরকে স্বেচ্ছায় সাহায্য করার জন্য ফেসবুকে প্রচুর গ্রুপ আছে যেখানে বাইরে পড়তে গেছে এমন মানুষ এবং যারা পদ্ধতি জানেন তারা স্বেচ্ছায় অন্যদের কে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করেন। সেরকমই কিছু ফেসবুক গ্রুপ এর তালিকা দেওয়া হলোঃ

(For All Country-1)
HigherStudyAbroad™ – Global Hub of Bangladeshis: ফেসবুকের এ গ্রুপে প্রায় ২,০৬,০০০ সদস্য রয়েছে। এই গ্রুপে রয়েছে এমন বাংলাদেশী যারা বাইরে পড়তে গিয়েছেন কিংবা চাকরি করছেন। বিদেশে উচ্চ শিক্ষায় আগ্রহী বাংলাদেশী ছাত্রদের একটি শক্তিশালী নেটওয়ার্ক এর উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিল এই ফেসবুক গ্রুপ। এগ্রুপে মূলত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, সিংগাপুর সহ বিভিন্ন দেশে উচ্চশিক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীদের জন্য তথ্য পাওয়া যায়।

(For All Country-2: Especially for undergraduates)
Bangladeshis Beyond Border: Undergrad Admission Info Portal: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, সিংগাপুর সহ বিভিন্ন দেশে উচ্চশিক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীদের জন্য বেশ সাহায্যকারী এক ‘টুল’ হল এই গ্রুপ। বর্তমানে ৫০,০০০ এরও বেশি সদস্য রয়েছে এই গ্রুপে।

(For Japan)
Bangladeshi Students and Alumni Association in Japan (BSAAJ) জাপানে পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ৪,৭০০ এরও মত সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Canada)
Prospective Bangladeshi Students in Canadian Universities: কানাডায় পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে ১,৭৬,০০০ এরও বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Australia)
HigherStudyAbroad™ Australia Chapter: অস্ট্রেলিয়া পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে ৩০,০০০ এরও বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Germany)
Bangladeshi Student and Alumni Association in Germany: জার্মানিতে পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ১,১০,০০০ সদস্য সম্বলিত এই ফেসবুক ভিত্তিক গ্রুপ।

(For China)
Study In China for Bangladeshi Students: চীনে পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ৪২,০০০ এরও বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For South Korea)

HigherStudyAbroad™ South Korea Chapter: দক্ষিণ কোরিয়ায় পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ২২,০০০ এরও বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Malaysia)
HigherStudyAbroad™ Malaysia Chapter: মালয়েশিয়ায় পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে ১৭ হাজারের বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Belgium)
Higher Study in Belgium (Sib): বেলজিয়ামে পড়তে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ৩,৫০০ এর মত সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For The Netherlands)

Bangladeshi Students Association in The Netherlandঃ নেদারল্যান্ডেসে পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে ৫০,০০০ এরও বেশি সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For Latvia & Estonia)
Study In Latvia & Estonia From Bangladesh: লাটভিয়া এবং এস্তোনিয়া তে পড়তে চাইলে ঘেঁটে দেখতে পারেন এই গ্রুপ। আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ২,৩০০ এরও মত সদস্য সম্বলিত এই গ্রুপ।

(For India)
BANGLADESHI STUDENT ASSOCIATION IN INDIA: ভারতে পড়তে যেতে আগ্রহী শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রায় ৪০,০০০ এর মত সদস্য সম্বলিত এই গ্রুপ।

এছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে তাদের বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গ্রুপ। যেমন এর KUET এর নিজস্ব গ্রুপঃ
KUET Higher Study & Beyond: ৬,৬০০ এর অধিক ছাত্র-ছাত্রীদের নিয়ে গড়া ফেসবুক গ্রুপ।

তথ্যগুলো সরাসরি শেয়ার করতে পারেন অথবা কপি করে শেয়ার করলে, অন্তত ক্রেডিট হিসাবে আমার নাম ব্যবহার করুন।

AKM Nazrul

AKM Nazrul

Leave a Replay

About Me

I am a Mechanical Engineer by profession. Currently, I am working in GPSS Group, Japan for the development of Renewable Energy Plants in Japan.

My fields of expertise are Project Management of Renewable Energy Plants such as Geothermal Energy, Waste Heat Recovery, Hydro Power, Wind Energy, and EPC-related works

Recent Posts